নতুন ফিচার: তরুণদের আকৃষ্ট করতে কমিউনিটি ও ভিডিও ট্যাব

 নতুন ফিচার: তরুণদের আকৃষ্ট করতে কমিউনিটি ও ভিডিও ট্যাব


       ফেসবুক, একসময়কার সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যম, এখন মূলত অভিভাবক ও বয়স্কদের প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত। অন্যদিকে, তরুণ প্রজন্ম ছবি ও ভিডিও শেয়ারিং অ্যাপ যেমন ইনস্টাগ্রাম ও টিকটকের দিকে ঝুঁকছে। তবে ফেসবুকের মালিক প্রতিষ্ঠান মেটা (Meta) এই চিত্র বদলাতে বদ্ধপরিকর।


      ফেসবুকের প্রধান টম অ্যালিসন বলেছেন, ফেসবুকের ভবিষ্যৎ শুধুমাত্র পরিবার ও বন্ধুদের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং নতুন সম্পর্ক তৈরি এবং নেটওয়ার্ক প্রসারণে। তরুণ প্রজন্ম এখন জীবনযাত্রায় পরিবর্তন এলে ফেসবুক ব্যবহার করছে। উদাহরণস্বরূপ, কেউ নতুন শহরে গেলে তার অ্যাপার্টমেন্ট সাজাতে মার্কেটপ্লেস ব্যবহার করছে। আবার কেউ বাবা-মা হলে প্যারেন্টিং গ্রুপে যোগ দিচ্ছে।


       একটি সাম্প্রতিক ইভেন্টে ফেসবুক দু’টি নতুন ট্যাব চালু করেছে: ‘লোকাল’ এবং ‘এক্সপ্লোর’, যা বর্তমানে নির্দিষ্ট শহরগুলোতে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। ‘লোকাল’ ট্যাবে কাছাকাছি ইভেন্ট, কমিউনিটি গ্রুপ এবং স্থানীয় বাজারের পণ্যের তথ্য পাওয়া যাবে, আর ‘এক্সপ্লোর’ ট্যাবে ব্যবহারকারীর আগ্রহ অনুযায়ী কনটেন্টের সুপারিশ থাকবে।


       তরুণদের আকৃষ্ট করতে ভিডিও ফিচারগুলোও বড় ভূমিকা রাখছে। ফেসবুকে তরুণরা তাদের সময়ের ৬০ শতাংশ ভিডিও দেখায় ব্যয় করছে, যার মধ্যে অনেকেই প্রতিদিন রিলস দেখছেন। টিকটকের মতো অ্যাপের সঙ্গে প্রতিযোগিতায় ফেসবুক ২০২১ সালে রিলস ফিচার চালু করেছে এবং এটি ইতিমধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে। মেটা আরও জানিয়েছে, নতুন ভিডিও ট্যাব শিগগিরই চালু হবে, যেখানে ছোট আকারের ভিডিও, লাইভ ভিডিও এবং দীর্ঘ আকারের ভিডিওগুলো একত্রিতভাবে দেখা যাবে।


        ফেসবুকের ডেটিং ফিচারও তরুণদের মধ্যে জনপ্রিয়তা পাচ্ছে। ২০১৯ সালে চালু হওয়া এই ফিচারে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় তরুণদের মধ্যে কথোপকথনের সংখ্যা বছরে ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।


       মেটা বিশ্বাস করে, তরুণদের প্রতি এই বিশেষ মনোযোগ ফেসবুককে প্রতিযোগিতামূলক বাজারে নতুনভাবে প্রতিষ্ঠিত করতে সহায়ক হবে।



Post a Comment

Previous Post Next Post