বিজ্ঞাপন বয়কট ইস্যুতে ইউনিলিভারের বিরুদ্ধে মামলা বাদ দিল X

 বিজ্ঞাপন বয়কট ইস্যুতে ইউনিলিভারের বিরুদ্ধে মামলা বাদ দিল X


      ইলন মাস্কের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X সম্প্রতি ভোক্তাপণ্য নির্মাতা ইউনিলিভারকে একটি প্রতিযোগিতাবিরোধী মামলা থেকে বাদ দিয়েছে। অভিযোগ ছিল, ইউনিলিভারসহ বেশ কিছু কোম্পানি মিলে বিজ্ঞাপন শিল্পের একটি সংগঠনের সাথে ষড়যন্ত্র করে X-এ বিজ্ঞাপন বন্ধ করে দেয়, যার ফলে প্ল্যাটফর্মটি বড় ধরনের আয় হারায়।


     টেক্সাসের উইচিটা ফলস আদালতে দায়ের করা এই মামলায় X দাবি করেছিল, ইউনিলিভার এবং অন্যরা মিলে তাদের বিজ্ঞাপনের অর্থ সরিয়ে প্ল্যাটফর্মটির আয়ের উপর প্রভাব ফেলেছে। তবে X সম্প্রতি আদালতে জানিয়েছে যে তারা ইউনিলিভারের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করেছে এবং উভয়ের মধ্যে একটি সমঝোতা হয়েছে। ইউনিলিভার বলেছে, তারা X-এর সাথে একটি চুক্তিতে পৌঁছেছে, যেখানে X তাদের ব্র্যান্ডগুলোর নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে।


     সমঝোতার শর্তাবলী প্রকাশ করা হয়নি, তবে X জানিয়েছে তারা ইউনিলিভারের সাথে সম্পর্ক চালিয়ে যাবে। অন্যদিকে, Mars, CVS Health এবং Orsted-এর মতো অন্যান্য কোম্পানির বিরুদ্ধে মামলাটি চলতে থাকবে।


     ইলন মাস্ক ২০২২ সালে X কেনার পর থেকে বিজ্ঞাপন আয় উল্লেখযোগ্যভাবে কমে যায়। অনেক বিজ্ঞাপনদাতা আশঙ্কা করেছিলেন যে তাদের বিজ্ঞাপন প্ল্যাটফর্মে ক্ষতিকর বা বর্ণবাদী কন্টেন্টের পাশে দেখা যেতে পারে, যা আগে সরিয়ে ফেলা হতো।


    ওয়ার্ল্ড ফেডারেশন অফ অ্যাডভার্টাইজারস ২০১৯ সালে একটি উদ্যোগ নিয়েছিল, যেখানে ডিজিটাল প্ল্যাটফর্মে ক্ষতিকর কন্টেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ছিল। কিন্তু X-এর অভিযোগ অনুযায়ী, তারা ষড়যন্ত্র করে বিজ্ঞাপন সরিয়ে প্ল্যাটফর্মটির আয়কে প্রভাবিত করেছে।


     অন্য অভিযুক্ত কোম্পানির প্রতিক্রিয়া বা মামলার অগ্রগতি এখনো দেখা বাকি।



Post a Comment

Previous Post Next Post